মেডিকেল টেক্সটাইল
ট্রেন্ডিং

কোভিড ভাইরাস ঠেকানোর উপযোগী আবরণের আবিস্কার

গল্প
  • কোভিড-১৯ সহ বিভিন্ন ধরনের ভাইরাস প্রতিরোধ করতে পারে
  • অ্যান্টি-মাইক্রোবিয়াল আবরণ
  • এটি প্যাথোজেনগুলির ঝিল্লিগুলি (যেমন ব্যাকটিরিয়া )কে নিষ্ক্রিয় করার দিকে পরিচালিত করে
  • বিকশিত অণুগুলিতে UV বিকিরণের উপর বিভিন্ন ধরণের পৃষ্ঠের সাথে রাসায়নিকভাবে ক্রস লিঙ্ক স্থাপনের ক্ষমতা রয়েছে।

“ওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চের” এর গবেষকরা একধাপে নিরাময় যোগ্য অ্যান্টি-মাইক্রোবিয়াল আবরণ আবিস্কার করেছেন যা টেক্সটাইল অথবা প্লাস্টিকের পৃষ্ঠের ওপর আবরণ সৃষ্টি করে কোভিড-১৯ সহ বিভিন্ন ধরনের ভাইরাস প্রতিরোধ করতে পারে।

এই কোভ্যালেন্ট আবরণ, গবেষণা প্রবন্ধ যা সম্পর্কে প্রয়োগ করা হয়েছে অ্যাপ্লাইড মেটালিয়াল অ্যান্ড ইন্টারফেস জার্নালে, ইনফ্লুয়েঞ্জা ভাইরাস পাশাপাশি প্রতিরোধী প্যাথোজেনিক ব্যাকটেরিয়া এবং ছত্রাককে সম্পূর্ণভাবে মেরে ফেলতে দেখা গেছে, মেথিসিলিন-প্রতিরোধী স্টাফিলোকক্কাস অরিয়াস এবং ফ্লুকোনাজল-রেজিস্ট্যান্ট সি অ্যালবিকান্স সহ এসপিপি, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ তার ওয়েবসাইটে ড।

আমাদের জ্ঞানের সর্বাধিক অবধি, এমন কোনও সমবিত লেপ কৌশল নেই যা সমস্ত ভাইরাস, ব্যাকটিরিয়া এবং ছত্রাককে মেরে ফেলতে পারে

গবেষক

সারস-কোভ -২ এর সাম্প্রতিক প্রাদুর্ভাব বিশ্ব জনস্বাস্থ্যের এক নজিরবিহীন আলোড়ন সৃষ্টি করেছে। ইনফ্লুয়েঞ্জার মতো করোনার ভাইরাসও একটি খামযুক্ত ভাইরাস। সুতরাং, এটি অনুমান করা হয় যে আবরণটি যোগাযোগের সময় সারস-কোভি -2 নিষ্ক্রিয় করতে পারে এবং বিভিন্ন পৃষ্ঠায় আবদ্ধ হলে দূষণ রোধে সহায়তা করতে পারে, বিবৃতিতে বলা হয়েছে।

গবেষকরা বলেছেন, “আমাদের জ্ঞানের সর্বাধিক অবধি, এমন কোনও সমবিত লেপ কৌশল নেই যা সমস্ত ভাইরাস, ব্যাকটিরিয়া এবং ছত্রাককে মেরে ফেলতে পারে,” গবেষকরা বলেছেন। লেপটি বিভিন্ন ধরণের পৃষ্ঠে গড়া যায়, এবং তার স্বাচ্ছন্দ্য এবং দৃust়তা আবরণ সংগ্রহের জন্য দক্ষ কর্মীদের প্রয়োজনীয়তা দূর করে।

বিকশিত অণুগুলিতে UV বিকিরণের উপর বিভিন্ন ধরণের পৃষ্ঠের সাথে রাসায়নিকভাবে ক্রস লিঙ্ক স্থাপনের ক্ষমতা রয়েছে। আবরণ গঠনের পরে, এটি প্যাথোজেনগুলির ঝিল্লিগুলি (যেমন ব্যাকটিরিয়া )কে নিষ্ক্রিয় করার দিকে পরিচালিত করে।

অণুগুলি তাদের সর্বাধিক দ্রাবকগুলিতে (যেমন জল, ইথানল, ক্লোরোফর্ম ইত্যাদি) সর্বোত্তম দ্রবণীয়তার কথা মাথায় রেখে এবং সহজ শোধন এবং উচ্চ ফলনের সাথে ব্যয়বহুল তিন থেকে চার ধাপের সিন্থেটিক কৌশলটি তৈরি করা হয়েছিল। এর পরে অণুগুলিকে বিভিন্ন সাবস্ট্রেটেটস যেমন সুতি, পলিউরেথেন, পলিপ্রোপিলিন, পলিসিস্টেরিন ইত্যাদিতে স্থির করে দেওয়া হয়েছিল, যা আমরা আমাদের চারপাশে দেখতে পাই এমন বেশিরভাগ অবজেক্ট তৈরি করে। সংক্ষেপে, তুলোতে লেপ দেওয়ার জন্য, চাদরগুলি যৌগিক জলের দ্রবণে ডুবিয়ে দেওয়া হয়েছিল, অন্য ক্ষেত্রে, ইউটি ইরেডিয়েশনের পরে ইথানলিক স্তরগুলি তাদের উপর ড্রপ-কাস্ট করা হয়েছিল। লেপের পরে, পৃষ্ঠগুলি তাদের অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিভাইরাল ক্রিয়াকলাপের জন্য মূল্যায়ন করা হয়।

বর্তমান পুষ্পমুকুট ভাইরাস প্রাদুর্ভাব বিবেচনা, যদি সক্রিয় হতে দেখানো, অণু বড় স্কেল একটি CRO (চুক্তি রিসার্চ অর্গানাইজেশন) এবং এই ধরনের মুখোশ, গ্লাভস, গাউন, ইত্যাদি সহযোগিতায় মত বিভিন্ন ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম উপর আবরিত করা যাবে মাধ্যমে সংশ্লেষিত করা যাবে বেসরকারী সংস্থা। হাসপাতাল-অধিগ্রহণকৃত বা নোসোকোমিয়াল সংক্রমণ এড়াতে অণুগুলিকে অন্যান্য চিকিত্সা ডিভাইস এবং সরঞ্জামগুলিতেও প্রলেপ দেওয়া যেতে পারে।

সূত্র
ফাইবার২ফ্যাশান

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close