খবর
ট্রেন্ডিং

গাজীপুরে দেশের প্রথম দূষিত পানি নিষ্কাশন ব্যবস্থা স্থাপনের পরিকল্পনা

প্রথম দফায়,ঢাকার কাছেই অবস্থিত গাজীপুর শিল্প এলাকায় দূষিত পানি এবং কর্দমা নিষ্কাশন ব্যবস্থার উপর ভিত্তি করে একটি উন্নয়ন প্রকল্প গ্রহণ করবে। যেখানে প্রাইভেট সেক্টরের সম্মিলিত প্রচেষ্টা থাকবে দুইটি শহুরে এলাকায় অভ্যন্তরীণ নর্দমা পরিষ্কারের জন্য। আনুমানিক ৮২ মিলিয়ন বাজেটে,গবেষক এর মধ্যে ১৩৭ কিলোমিটার জুড়ে বিস্তৃত যত নর্দমা সংযোগ রয়েছে,সেগুলোকেও অন্তর্ভুক্ত করবে প্রকল্পটি।
একইসাথে এরই মধ্যে দুটো নর্দমা নিষ্কাশন ব্যবস্থার মধ্যে অন্তর্ভুক্ত থাকবে,যেখানে প্রতিদিন প্রায় ৫৬ মিলিয়ন লিটার ধারণক্ষমতা সম্পন্ন উদ্ভিজ্জ উন্নয়ন ব্যবস্থা,যান্ত্রিকভাবে জীবাণু মিশ্রিত ট্যাংক থেকে নর্দমা পরিষ্কার এবং তিনটি পরিষ্কারক প্রকল্পে মলদ্বার মিশ্রিত কর্দমা পারাপার করবে।
গাজীপুর সিটি কর্পোরেশনের অধীনে (জিসিসি) গাজীপুর ও টঙ্গী এলাকায় জলীয় বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে পরামর্শমূলক পরিষেবাদি সরবরাহের জন্য বিশ্ব ব্যাংকের একটি সংস্থা  আন্তর্জাতিক অর্থ  সংস্থা (আইএফসি) এবং বাংলাদেশ পাবলিক – প্রাইভেট পার্টনারশিপ অথরিটি (পিপিপিএ) এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।
 “গাজীপুর প্রকল্পটি নাগরিকদের স্বাস্থ্যের উন্নতি এবং ২০৩৫ সালের মধ্যে ভূমি ও জলাশয়ে প্রবাহিত অপরিশোধিত জলাবদ্ধতা দূরীকরণের মাধ্যমে বাংলাদেশের বাজারের প্রতিযোগিতা বৃদ্ধি করার লক্ষ্যে সারাদেশে একই জাতীয় সরকারী-বেসরকারী অংশীদারিত্ব প্রকল্পের এটি মডেল হিসাবে কাজ করবে,”  বাংলাদেশ সরকারের সচিব সুলতানা আফরোজ  ও পিপিপিএর প্রধান নির্বাহী কর্মকর্তা আইএফসি এর এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলেন।
দেশে তৈরী পোশাক শিল্পের উল্লেখযোগ্য স্থান  গাজীপুরে গত দুই দশক ধরে দ্রুত নগরায়ন দেখা গেছে।সেখানে বর্তমানে দুই মিলিয়নেরও বেশি লোকের জলীয় বর্জ্য নিষ্কাশনের বা কেন্দ্রিয় নিকাশী নেটওয়ার্ক ব্যবস্থা নেই।
গাজীপুর ও টঙ্গী অঞ্চলের দুই লক্ষ ত্রিশ হাজার  পরিবারের প্রায় ৭০ শতাংশই একটি বিকেন্দ্রীকরণ ব্যবস্থার উপর নির্ভর করে।  যা সাধারণত একটি প্রচলিত জীবাণু মিশ্রিত ট্যাঙ্ক এবং অপরিকল্পিত পায়খানা (পিট ল্যাট্রিন)  ব্যবহার করে থাকে। বাকি ৩০ শতাংশের জলীয় বর্জ্য  সরাসরি খোলা নালা বা জলাশয়ে ফেলে দেওয়া হয়।
প্রকল্পটি তিন বছরের প্রচেষ্টার ফলস্বরূপ, বাংলাদেশ ওয়াটার মাল্টি স্টেকহোল্ডার অংশীদারিত্বে  বিশ্বব্যাংক গ্রুপ দ্বারা পরিচালিত এবং ২০৩০ ওয়াটার রিসোর্স গ্রুপের সহয়তায় একটি সরকারি -বেসরকারী-নাগরিক সমাজের বহু-দাতা ট্রাস্ট তহবিল গঠন করবে।

লেখকঃ ফরমান হোসেন

শিক্ষার্থী, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স)

মাধ্যম
1st Bangla PPP wastewater management project in Gazipur
সূত্র
Development of integrated wastewater Management Systems for Gazipur City

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close